চকরিয়ায় ভ্রাম্যমান আদালতের অভিযানে জরিমানা আদায়

একেএম ইকবাল ফারুক,চকরিয়া ◑

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সামাজিক দুরত্ব নিশ্চিত করণ ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে কক্সবাজারের চকরিয়ায় অভিযান চালিয়েছেন ভ্রাম্যমান আদালত।

নিয়মিত বাজার মনিটরিং কার্যক্রমের আওতায় মঙ্গলবার (৫ মে) বেলা সাড়ে ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত উপজেলার খুটাখালী ও চকরিয়া পৌর শহরে পৃথক অভিযান পরিচালনা করেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ শামসুল তাবরীজ।

এ সময় উপজেলা প্রশাসনের নির্দেশনা মতো কয়েকজন ব্যবসায়ী তাদের ব্যবসা প্রতিষ্ঠান সোসাইটি এলাকা থেকে চকরিয়া সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে সরিয়ে না নেয়ায় একজন মাংশ বিক্রেতা ও অপর একজন মাছ ব্যবসায়ীর কাছ থেকে দুই হাজার টাকা করে সর্বমোট চার হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এছাড়া খুটাখালী ইউনিয়নে ও পৌর এলাকায় অপ্রয়োজনীয় জমায়েত ও আড্ডা ছত্রভঙ্গ করা হয়।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ বলেন, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস সংক্রমণ রোধে জনসচেতনতা বৃদ্ধির পাশাপাশি সামাজিক দুরত্ব নিশ্চিত করণ এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে নিয়মিত বাজার মনিটরিং কার্যক্রমের আওতায় উপজেলার খুটাখালী ও চকরিয়া পৌর এলাকায় ভ্রাম্যমান আদালতের পৃথক অভিযান চালানো হয়। এ সময় উপজেলা প্রশাসনের নির্দেশনা মতো কয়েকজন ব্যবসায়ী তাদের ব্যবসা প্রতিষ্ঠান সোসাইটি এলাকা থেকে চকরিয়া সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে সরিয়ে না নেয়ায় একজন মাংশ বিক্রেতা ও অপর একজন মাছ ব্যবসায়ীর কাছ থেকে দুই হাজার টাকা করে সর্বমোট চার হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এছাড়া অপ্রয়োজনীয় জমায়েত ও আড্ডা ছত্রভঙ্গ করা হয়।

ইউএনও সৈয়দ শামসুল তাবরীজ আরও বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রেহাই পেতে সবাইকে সচেতন হওয়ার পাশাপাশি বর্তমান প্রেক্ষাপটে সামাজিক বিচ্ছিন্নতা বজায় রাখা এবং বিনা কারনে বাড়ির বাইরে না আসার জন্য সর্বস্থরের জনসাধারণকে পরামর্শ ও নির্দেশনা প্রদান করা হয়। ভবিষ্যতে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি। অভিযানে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।